মাওলানা মুফতী মোহাম্মদ আবদুচ্ছমদ ॥ শেষ কিস্তি ॥হানাফী মাযহাবের ওলামাদের মধ্যে আল্লামা ইব্রাহীম হালভী সাহেবাইনের বর্ণনার ওপর ফতোয়া দিয়েছেন, কেননা এটা হলো গ্রহণ মত। এই মত গ্রহণ করার মাধ্যমে জুমার পরে চার রাকাত ও দুই রাকাতওয়ালা সব রেওয়ায়েতের ওপর সমন্বয় রক্ষা...
মাওলানা মুফতী মোহাম্মদ আবদুচ্ছমদ ॥ তিন ॥(২) উক্ত সাহাবি জুমা ফরজ হওয়ার পূর্বে নিজের গবেষণার মাধ্যমে আদায় করেছিলেন। যেহেতু তখন জুমার নামাজ ফরজ হওয়ার বিধান আসেনি সেহেতু ওই ঘটনা দ্বারা দলিল গ্রহণ করা জায়েজ নেই। দলিল : ওলামায়ে আহনাফের স্বপক্ষে দলিল...
মাওলানা মুফতী মোহাম্মদ আবদুচ্ছমদ॥ দুই ॥২। এ ঘটনাটি শুধুমাত্র হযরত সালিক আল গাতফানী (রা.)-এর জন্য নির্দিষ্ট ছিল।৩। যেহেতু উক্ত হাদিসটি আল্লাহতায়ালার কোরআনের আয়াতের বিপরীত হয়েছে, তাই উভয়ের মধ্যে সামাঞ্জস্য কল্পে বলা যায় যে, এর অর্থ হবে ইমাম খুতবা দেওয়ার ইচ্ছা...
মাওলানা মুফতী মোহাম্মদ আবদুচ্ছমদ ॥ এক ॥জুমার দিন গোসল করা সুন্নত নাকি ওয়াজিব?উত্তর : মাযহাবের ইমামগণের মতামত : (১) ইমাম আজম আবু হানিফা (রহ.), ইমাম শাফেয়ী (রহ.), ইমাম আহমদ (রহ.) এবং অধিকাংশ ইসলামী ফকিহগণের মতে জুমার দিন গোসল করা সুন্নত। (২)...